ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

বিএনপি নেতা কাইয়ুমকে দেশে পাঠাবে না মালয়েশিয়া

মালয়েশিয়ায় বসবাসরত বিএনপির কেন্দ্রীয় কমিটির ক্ষুদ্র ঋণ-বিষয়ক সম্পাদক এম এ কাইয়ুমকে আটকের পর বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য ইমিগ্রেশন বিভাগের যাবতীয় প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি করে দেশটির আদালত। একইসাথে বিএনপি নেতা কাইয়ুমকে জামিনের নির্দেশ দিয়েছেন আদালত।


বুধবার (৩১ জানুয়ারি) দেশটির জাতীয় সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। এই পদক্ষেপের তীব্র নিন্দা জানায় দেশটির মানবাধিকার সংস্থা সুয়ারা রাকায়াত মালয়েশিয়া (সুরাম)।


নিউ স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ বুধবার (৩১ জানুয়ারি) দেশটির হাইকোর্টের বিচারককে মুনিয়ান্দিকে তাদের এ অবস্থানের কথা জানিয়েছে। ইমিগ্রেশন বিভাগের পক্ষে ডেপুটি পাবলিক প্রসিকিউটর নর আমালিনা ইসমাইল অঙ্গীকারনামা দিয়েছেন।


অবৈধভাবে অবস্থানের অভিযোগে গত ১২ জানুয়ারি কাইয়ুমকে গ্রেফতার করে মালয়েশিয়ার পুলিশ। দুই দিন পর ১৫ জানুয়ারি জানুয়ারি কাইয়ুমের জন্য হেবিয়াস কর্পাস (বন্দিকে প্রদর্শন) আবেদন করা হয়। এরপর ১৮ জানুয়ারি ওই আবেদন গ্রহণ করে ৫ এপ্রিল শুনানির দিন রাখেন বিচারক।


এর মধ্যে ইমিগ্রেশন বিভাগের যে চিঠি পেয়েছে কাইয়ুমের পরিবার- তা ‘আদালত অবমাননার শামিল’ বলে অভিযোগ করেন আইনজীবী বন। এখন ইমিগ্রেশন বিভাগ অঙ্গীকারনামা দেওয়ায় শুনানির আগে কাইয়ুমকে প্রত্যর্পণ করা যাবে না।


উল্লেখ্য, ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার হত্যাসহ বহু ফৌজদারি মামলার আসামি ঢাকা উত্তর বিএনপির সাবেক সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর এম এ কাইয়ুম। ২০১৫ সাল থেকে প্রতারণার আশ্রয় নিয়ে ইউএনএইচসিআরের তালিকাভূক্ত শরণার্থী হিসেবে মালয়েশিয়ায় ব্যবসা করছেন তিনি। 

 

সরকারবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে গেল বছরের শেষে তার বাংলাদেশি পাসপোর্ট বাতিল হয়। এ অবস্থায় অবৈধভাবে অবস্থানের কারণে পুলিশ আটক করলেও কুয়ালালামপুর হাইকোর্টে চলা মামলার কারণে বাংলাদেশে ফেরত না পাঠানোর কথা জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

ads

Our Facebook Page